Failed to connect to MySQL: Access denied for user 'srijonac_last'@'localhost' (using password: YES) Srijonacademy.com
+8801621432427

Srijonacademy@info.com

কল্পনা শক্তিই হল আত্মার দৃষ্টিশক্তি - সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী
শুভ জন্মদিন:

রুলস এন্ড রেগুলেশন (প্রদর্শনী)


  • সেশন: জানুয়ারী থেকে ডিসেম্বর। তবে বছরের যে কোন সময়ে ভর্তি হওয়া যাবে। ফেব্রুয়ারী থেকে পরবর্তি যে কোন সময় ভর্তি হলে পরবর্তি বছরের জানুয়ারী থেকে সেশন গনণার আওতায় আসবে। তবে রুটিন অনুযায়ী ক্লাস করবে।
  • অন্যকোন আর্ট একাডেমি অথবা আর্ট স্কুলে পড়ে নাই এমন শিক্ষার্থীদের জন্যে (নতুন ভর্তির ক্ষেত্রে): এক বছর মেয়াদী সার্টিফিকেট কোর্স: কুসুম: ৩-৬ বছর: ১ম বর্ষ। দুই বছর মেয়াদী সার্টিফিকেট কোর্স: কলি: ৬-৯ বছর: ২য় বর্ষ। তিন বছর মেয়াদী সার্টিফিকেট কোর্স: পুস্প: ৯-১২ বছর: ৩য় বর্ষ। চার বছর মেয়াদী সার্টিফিকেট কোর্স: রেনু: ১২-১৪ বছর: ৪র্থ বর্ষ। পাঁচ বছর মেয়াদী সার্টিফিকেট কোর্স: সুবাস: ১৪-১৮ বছর: ৫ম বর্ষ। পূর্বে অন্যকোন আর্ট একাডেমি অথবা আর্ট স্কুলে পড়েছে, এমন শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে: সৃজনবিকাশের ‘মানযাচাই ভর্তি পরীক্ষা’য় উত্তীর্ণ শিক্ষার্থীকে মান অনুযায়ী যথাযথ বর্ষে ভর্তি করে নেয়া হয়।অন্যকোন আর্ট একাডেমি অথবা আর্ট স্কুলে পড়েছে, এমন শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে: সৃজনবিকাশের ‘মানযাচাই ভর্তি পরীক্ষা’য় উত্তীর্ণ শিক্ষার্থীকে মান অনুযায়ী যথাযথ বর্ষে ভর্তি করে নেয়া হয়।অন্যকোন
  • ভর্তির বিষয়: ‘শাপলা কোর্সে’ একজন শিক্ষার্থী একটি ‘মেজর সাবজেক্টে’ ভর্তি হলে দুইটি ‘সাবসিডারী বিষয় (মাইনর সাবজেক্ট)’ এবং দুইটি ‘অপশনাল বিষয় (মাইনর সাবজেক্ট)’ পাবে। সাবসিডারী বিষয় ‘হাতের লেখা’ এবং ‘সৃজনশীল লেখনী’। আবৃত্তি, গান, নাচ, গিটার, এবং তবলা থেকে যে কোন দুইটি বিষয় অপশনাল বিষয় হিসেবে নিতে পারবে। অপশনাল : সর্বোচ্চ ২টি বিষয়ে ৪টি ক্লাস করতে পারবে। রুটিন অনুযায়ী আপনার সন্তানের আগ্রহের মাইনর বিষয়/বিষয়সমূহ ও ক্লাসের সময় উল্লেখ করে আবেদন করতে হবে। শিক্ষার্থী যে সময়ে এবং যে বিষয় মেজর হিসেবে নিচ্ছে, তার সাথে সমন্বয় করে মাইনর ক্লাস করতে হবে। রুটিনের সাথে সমন্বয় করা যায় না এমন মেজর ক্লাসে যারা আসছে তারা মাইনর অপশনাল বিষয়ের রুটিন অনুযায়ী আসবে। মাইনর অপশনাল ক্লাসের জন্যে তারা তাদের মূল ক্লাস (মেজর ক্লাস অনুযায়ী)-এর সময় পরিবর্তন করতে পারবে না। মাসের প্রথম সপ্তাহে “হাতের লেখা, সৃজনশীল লেখনী/গল্প বলা”র ক্লাস চলবে। প্রতি মাসে নাচ, গান, তবলা, গিটার ও আবৃত্তির শেষ ক্লাসটি ‘শো (পারফর্মেন্স প্রদর্শনী)’ হিসেবে অনুষ্ঠিত হবে।
  • একটি ক্লাসকে এক ইউনিট ক্লাস বলা হয়। ভর্তি ফরমে উল্লেখিত নির্ধারিত ইউনিট এবং নির্ধারিত দিন/বার-এ ভর্তি হতে হয়। বিষয় অনুযায়ী ভর্তির ফরমে ক্লাস সিডিউলে টিক চিহ্ন দিয়ে বেছে নিতে হবে। এই সিডিউলই ভর্তিকৃত শিক্ষার্থীর ক্ষেত্রে ‘অন টাইম’ হিসেবে গণ্য হবে। ভর্তির আবেদনপত্রে উল্লেখিত এবং সে অনুযায়ী একাডেমির রেজিস্ট্রারে সংরক্ষিত টাইম সিডিউল অনুযায়ী ক্লাস করতে হবে। অর্থাৎ টিক চিহ্নিত ক্লাস সিডিউল (অন টাইম) ব্যতিত অন্য সময়ে (অফ টাইম) ক্লাস করা যাবে না। ইউনিট এবং নির্ধারিত দিন/বার পরিবর্তন করে ক্লাস করা যাবে না। বিশেষ প্রয়োজনে স্থায়ীভাবে ইউনিট বা দিন/বার পরিবর্তন করতে হলে কমপক্ষে দুই মাস পূর্বে আবেদন করতে হবে। পরিবর্তন ফি = ২০০/- (দুইশত টাকা মাত্র)। জরুরী প্রয়োজনে অফ টাইমে ক্লাস করতে হলে তাৎক্ষণিকভাবে একশত টাকা (১০০/-) ফিস (ক্লাস প্রতি) দিতে হবে। প্রতিটি ক্লাস এবং বাড়ির কাজ মূল্যায়ন করা হবে, নম্বর দেয়া হবে। প্রতি ক্লাসেই বাড়ির কাজ সম্পন্ন করে নিয়ে এসে দেখাতে হবে; অর্থাৎ প্রতিটি বাড়ির কাজে নম্বর দেয়া হবে। বাড়ির কাজ সম্পন্নের দায়িত্ব শিক্ষার্থী/অভিভাবকের। সপ্তাহের ক্লাস সপ্তাহে করতে হবে, কোন ক্লাস মিস করলে কভার ক্লাসের সুযোগ নেই, তবে একাডেমির কোন সমস্যা অথবা বিষয় শিক্ষকের সমস্যায় ক্লাস না হলে কভার ক্লাস নেয়া হবে। মাস শেষে একাডেমিতে রক্ষিত ‘নম্বর রেজিস্ট্রার খাতা’য় সকল নম্বর উঠে যাবে এবং বছর শেষে নম্বরপত্রি দেয়া হবে। ক্লাস শুরু হওয়ার পূর্বেই ‘ম্যাটেরিয়াল’ ক্রয়/সংগ্রহ করতে হবে। পরবর্তি ক্লাসে যে ‘ম্যাটেরিয়াল’ প্রয়োজন হবে, তা কোর্স শিক্ষকের নিকট থেকে জেনে নিতে হবে। শিক্ষার্থীকে ক্লাসরুমে পৌঁছে দেয়া এবং ক্লাসরুম থেকে নিয়ে যাওয়ার দায়িত্ব অভিভাবকের। কোন অবস্থাতেই একাডেমির গেট থেকে দেয়া-নেয়া করা যাবে না।
  • ভর্তি: সৃজন বিকাশ আর্ট একাডেমি-র ভর্তি ফরম পূরণ করে জমা দিতে হবে। জন্মনিবন্ধন সার্টিফিকেটের ফটোকপি এবং এক কপি পাসপোর্ট সাইজ ছবি (ছবির পিছনে শিক্ষার্থীর নাম), পিতা-মাতার জাতীয় পরিচয়পত্রের ফটোকপি এবং এক কপি করে পাসপোর্ট সাইজ ছবি (ছবির পিছনে নাম) জমা দিতে হবে। শিক্ষার্থীকে অন্যকোন অভিভাবক নিতে আসলে তাঁরও এক কপি পাসপোর্ট সাইজ ছবি (ছবির পিছনে নাম) জমা দিতে হবে। নির্ধারিত ফিস এবং মান যাচাই-এর জন্যে ভর্তি পরীক্ষায় অবর্তীণ হতে হবে।
  • মাসিক বেতন পরিশোধ: ভর্তি (সেশন ফি ও অন্যান্য) এবং দু’মাসের বেতন এককালীন অগ্রিম পরিশোধ করতে হবে। অতিরিক্ত একমাসের বেতন শেষ মাসে সমন্বয় করা হবে। কোর্স ছেড়ে দিতে চাইলে দু’মাস আগে জানাতে হবে। বছরের বেতন এককালীন পরিশোধ করলে এক মাসের বেতন মওকুফ। প্রতি বছরের শুরুতে সেশন ফি দিতে হবে। বছর শেষে সেশন ফি ও অন্যান্য ফি ধার্য করা হবে। প্রতি মাসের বেতন সেই মাসের প্রথম সপ্তাহেই পরিশোধ করতে হবে। পরের সপ্তাহ থেকে শেষ সপ্তাহের মধ্যে দিলে বেতনের সাথে সাবজেক্ট প্রতি ৫০/- টাকা হারে অতিরিক্ত দিতে হবে। দুই মাস বেতন না দিলে অনিয়মিত হিসেবে বিবেচিত হবে। তবে নিয়মিত হতে চাইলে চলতি মাসের বেতনসহ পূর্বের মাস/সকল মাসের বেতন এবং ‘বিরতির মাস’ সাবজেক্ট প্রতি ২০০/-টাকা হারে পরিশোধ করতে হবে। সাবজেক্ট বদলাতে চাইলে নতুন বছরে বদলানো যাবে। কোন কোর্সে যদি শিক্ষার্থী/অভিভাবক অসন্তুষ্ট থাকেন এবং কোর্স ছেড়ে দিতে চান তবে শুরুর দু’মাসের মধ্যে জানাতে হবে। সেক্ষেত্রে জমাকৃত পূববর্তি দু’মাসের বেতন ফেরৎ দেয়া হবে। বছর শেষে নম্বরপত্রি এবং কোর্স শেষে সার্টিফিকেট দেয়া হয়। মাঝপথে কোর্স ছেড়ে দিলে/বন্ধ করলে আবেদনের ভিত্তিতে পূর্ববর্তি বছরপ্রান্তিকের (যদি সারা বছর ক্লাস করে এবং ৯০টি ক্লাস সম্পন্ন হয়) সার্টিফিকেট দেয়া হবে।
  • মন্তব্য ও পরামর্শ গ্রহণ এবং পরামর্শ প্রদান: শিক্ষার্থী বা প্রতিষ্ঠান সম্পর্কিত বিষয়ে আপনার পরামর্শ গ্রহণ করা হবে। মন্তব্য ও পরামর্শ লিখিত আকারে জমা দিতে হবে। ফেব্রুয়ারি ও জুলাই মাসের অভিভাবক-শিক্ষক মতবিনিময় সভায় উপস্থিত থাকতে হবে। শিক্ষার্থীর সার্বিক উন্নতিকল্পে এবং আপনার চাহিদা মোতাবেক যে কোন বিষয়ে পরামর্শ প্রদান করা হবে।
  • অধিকার: সকল নিয়ম-কানুন সংশোধন, পরিবর্তন, পরিমার্জন, পরিবর্ধন, গ্রহণ ও বাতিলের অধিকার সংরক্ষণ করে ‘সৃজন বিকাশ’। মতবিনিময় সভায় উপস্থিত থাকতে হবে। শিক্ষার্থীর সার্বিক উন্নতিকল্পে এবং আপনার চাহিদা মোতাবেক যে কোন বিষয়ে পরামর্শ প্রদান করা হবে।

  • একক প্রদর্শনী    যৌথ প্রদর্শনী

বাণী


Art Critic